Powered By Blogger

বৃহস্পতিবার, ১৮ জুন, ২০১৫

রিপোর্ট তৈরি ও উপস্থাপন



সংবাদপত্রের সংবাদ সংক্রান্ত তিনটি বিভাগ:
 ১.সম্পাদকীয় (সম্পাদক, সহকারি সম্পাদক/ উপ-সম্পাদক, সহযোগী সম্পাদক) ২. বার্তা (বার্তা সম্পাদক, সহকারী বার্তা সম্পাদক,সহ-সম্পাদক / নিউজ-রুম এডিটর, সম্পাদনা সহকারী) ও ৩. রিপোর্টিং ( চিফ রিপোর্টার / এসাইমেন্ট এডিটর, বিশেষ প্রতিনিধি, সিনিয়র প্রতিবেদক, প্রতিবেদক বা স্টাফ রিপোর্টার)
রিপোর্টার বা প্রতিবেদন কে?


সংবাদপত্রের যিনি প্রতিবেদন বা রিপোর্ট তৈরি করেন, তিনি রিপোর্টার (Reporter)
রিপোর্টারের গুরুত্ব : AP (Associate press)
এর Founder Editor Melville E Stone
বলেছেন , An intelligent reporter is far more valuable than an intelligent editor.
গুণাবলী: News paper reporting today গ্রন্থে চার্লস সি ক্লেইন লিখেছেন 
* Any man who is sincere and earnest, not always thinking about himself, can learn to be a good reporter.

News paper reporting today  গ্রন্থে  ভাল রিপোর্টারের যেসব গুণাবলীর উল্লেখ করা হয়েছে:
১.জ্ঞানী ২. সত্য প্রকাশে আপোষহীন ৩. কৌশলী ৪.আবেগতাড়িত হবেন না ৫.হুমকি, ঘুষ, ভয়ভীতি কারণে সত্যবিচ্যুত হবেন না ৬. মানুষের মানবিক ক্রুটি বিচ্যুতির প্রতি সহানুভূতিশীল ৭. জানার দুর্বার আগ্রহ ৮. দুর্লভ মনের অধিকারী ৯. পেশার প্রতি আত্ম উৎসর্গ
সংবাদ সংগ্রহ কৌশল:
বিট নির্ধারণের পর বিটের সংশ্লিষ্ট সকল তথ্য সংগ্রহ। যেমন: অপরাধ বিট, তাকে স্বরাষ্ট্র মন্ত্রী থেকে নিয়ে সকল থানা পুলিশের ফোন নম্বর সংগ্রহ করা, অপরাধের ক্ষেত্র ও অপরাধীদের সম্পর্কে জানা। অর্থনীতি বিটের রিপোর্টারকে তার সংশ্লিষ্ট অর্থমন্ত্রনালয়, শেয়ারবাজার, ব্যাংক বীমা প্রভৃতি সম্পর্কে তাত্ত্বিক ও বাস্তব জ্ঞান অর্জন রতে হবে ।
* সোর্স তৈরি: সোর্স হলো উৎস। স্ব স্ব বিটের তথ্য সংগ্রহ ও সহজে পাওয়ার সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথে সম্পর্ক স্থাপন করতে হবে।
   * সাক্ষাৎকার- স্টেক-হোল্ডারদের (A person, group or organization that has interest or  concern in an organization.) সাক্ষাৎকার দিতে হবে।

* প্রয়োজনে বিশেষ কৌশল :( মোনাজাত উদ্দিনের উদাহরণ, বিএমটিআই-এর ক্লাসে বিস্তারিত দিয়েছি নিশ্চয়ই মনে আছে।)

 লেখা বা উপস্থাপন কৌশল:
 মেলভিন মেল্কার তার নিউজ রিপোর্টিং এন্ড রাইটিং গ্রন্থে একটি খবরে কি কি থাকা উচিত সে সম্পর্কে লিখেছেন:
১.যথার্থতা: প্রকাশ বা প্রচারের আগেই তথ্য যাচাই করে নিতে হবে। যাকে ক্রসচেক বলা হয়।
২. সঠিকভাবে আরোপিত: সাংবাদিকের নাম,সংবাদ সূত্র সঠিকভাবে পরিচয় দিতে হবে। সূত্র গোপন থাকলে তাও উল্লেখ করতে হবে।
৩. সমতা ও সততা: সমতা সকল ক্ষেত্রে ভারসাম্য রক্ষা করতে হবে, কোন কারণে কোন বিশেষ দিকে ঝোকে পড়া যাবে না। একটি রিপোর্টের সকল দিক ও পক্ষকে সততার সাথে তুলে ধরতে হবে।
৪.বস্তুনিষ্ঠতা: রিপোর্টার তার অনুভূতি,ইচ্ছা এবং মতামতকে রিপোর্টে তুলে ধরবেন না।
৫. সংক্ষিপ্ততা; মূল বক্তব্য দ্রুত সংক্ষেপে তুলে ধরতে হবে।
৬. মানসম্মত বর্ণনা: প্রতিটি সংবাদ কাহিনী হবে ষ্পষ্ট ,সরাসরি  ও সংগঠিত।
সত্যনিষ্ট কিছু সাধারণ নিয়ম ওয়াশিংটন পোষ্ট ডেস্ক বুক অব স্টাইলে উল্লেখ করা হয়েছে:
,কোন ষ্টোরি সত্যনিষ্ট হবে না যদি এটি তার গুরুত্বপূর্ণ তাৎপর্যপূর্ণ তথ্য গোপন রাখে বা বাদ দেয়।
২. যদি তাৎপর্যপূর্ণ তথ্যেও বদলে অপ্রাসঙ্গিক তথ্য জুড়ে দেয়।
৩.যদি সচেতন বা অচেতনভাবে পাঠক শ্রোতা, দর্শকে ভুলপথে পরিচালিত করে
৪.পক্ষপাতিত্ব বা আবেগে নেতিবাচক শব্দে তুলে ধরে। স্টোরিকে দর্শক বা পাঠকগ্রাহ্য করতে প্রয়োজন নেই আরোপিত, জাঁকালো চকচকে শব্দের ব্যবহার।
 *লেখা শুরু করবেন কীভাবে?

ইন্টো বা সংবাদশীর্ষ। সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ
 ইন্টোর সাথে পরবর্তী তথ্যের যোগসূত্র স্থাপন বা নেক
     আরো তথ্য
পটভূমি, আরো তথ্য.উদ্ধৃতি

সাধারণ বর্ণনা
 অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ আরো তথ্য





ক. রির্পোর্টের সূচনাকে ইন্ট্রো বলা হয়: শীর্ষ অংশ। এখানে রিপোর্টের সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য থাকবে।
খ. নেক বা গলা
গ.আরো তথ্য
ঘ. পটভূমি, আরো তথ্য. উদ্ধৃতি
ঙ.সাধারণ বর্ণনা
চ. অপেক্ষাকৃত কম গুরুত্বপূর্ণ তথ্য।
বিভিন্ন  প্রকার ইন্ট্রোর মাধ্যমে রিপোর্ট লেখা শুরু করা হয়।
এটা নির্ভর করে রির্পোটের ধরণের ওপর।
 যেমন: ১. সামারি ইন্ট্রো: এ ধরণের ইন্ট্রো লেখার কৌশল মনে রাখার বলা হয়: 5W & one H
5W-who, what where, when, why & one H-How  কে, কি, কোথায়, কখন, কেন ও কি ভাবে? তবে তিন প্রশ্নের উত্তর দিয়েও ইন্ট্রো লেখা যায়। ক্ষেত্রে কি এর উত্তর খুবই গুরুত্বপূর্ণ। অর্থাৎ: ১. কি ঘটলো? ২.কখন ঘটলো? ৩. কি ভাবে ঘটলো। সর্বোচ্চ ৩০টি শব্দের মধ্যে ইন্ট্রো শেষ করতে হবে।
২.আলংকারিক ইন্ট্রো: সাহিত্যভাব প্রকাশের জন্য রূপক বা আলংকারিক শব্দ ব্যবহার করে এধরণের ইন্ট্রো লেখা হয়। যেমন: পানির আরেক নাম জীবন। কিন্তু বুড়িগঙ্গার পানিই এখন নানান মরণব্যাধির কারণ।
৩. নাটকীয় ইন্ট্রো:
৪.অদ্ভূত ইন্ট্রো: যেমন: রংপুরের মঙ্গা দূর না হওয়ার কারণ সরকারী বরাদ্দের দুঃস্থ্যের গম সুস্থ্যের পেটে চলে যাওয়ার অভিযোগ প্রমাণের পরও কোন প্রতিকার নেই, নীলফামারী সরকারি হাসপাতাল নিজেই রোগী।
৫.উদ্ধৃতি ইন্ট্রো; এ ধরণের ইন্ট্রো সাধারণত সভা-সমাবেশ, সেমিনারের প্রতিবেদন তৈরির সময় ব্যবহৃত হয়। যেমন: আমরা ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হবো। প্রধানমন্ত্রী শেথ হাসিনা গত ৫ জুন বরিশালে এক জন সভায় এক কথা বলেছেন।
৬. প্রশ্নবোধক ইন্ট্রো; কোন বিতর্কিত বিষয় অথবা বিতর্ক সৃষ্টির প্রয়াসে এমন ইন্ট্রো করা হয়। যেমন:
৭. সংলাপ ইন্ট্রো; যেমন: আপনি সাংবাদিক? লোকটির প্রশ্ন শোনে চমক ভাঙলে যা ঘটলো ..
        ৮. বুলেট ইন্ট্রো : বিশেষণহীন বা প্রায় বিশেষণহীন সংবাদ সূচনা বা ইন্ট্রোকে বুলেট ইন্ট্রো বা cupsule  lead  বলা হয়। যেমন: মিয়ানমারের বিবেক কি জাগবে না?
এবার টেলিভিশনে একটি রিপোর্ট উপস্থাপনের তিনটি ধরণ:
,ইনভিশন (( Invision)) ২. আউট অব ভিশন (out of vision/ voice over) ৩.প্যাকেজ (Package)
১.ইনভিশন: পর্দা সংবাদ পাঠকের উপস্থিতি ও বর্ণনা । তার ছবি ও কণ্ঠ ছাড়া আর কিছু থাকবে না।
২. আউট অব ভিশন ( out of vision/ voice over): সংবাদপঠকের বর্ণনার সাথে ঘটনার ছবি। পাঠকের ছবি অনুস্থিত । সংক্ষেপে এটাকে উভ বলে।
প্যাকেজ: রির্পোটার যখন পুরো রির্পোটটি প্রথম থেকে শেষ পর্যন্ত দর্শকের কাছে তুলে ধরেন ,
একটি প্যাকেজের কয়েকটি  অংশ থাকে:
১.লিংক: সংবাদপাঠক কিছু অংশ তুলে ধরেন  রির্পোটের সাথে সংযোগ স্থাপন করে দেন
২. sync/ sound bite : ঘটনার সাথে সংশ্লিষ্ট ব্যক্তির বক্তব্য
৩. Voice of people  Vox pop : সাধারণ মানুষের বক্তব্য।
৪. pay on :  শেষে রিপোর্টারের নাম, অবস্থান ও চ্যানেল পরিচিতি
এর বাইরেও প্যাকেজে যে সব বিষয় থাকে:
PTC (Piece to the Camera) : প্রতিবেদক এমন কিছু তথ্য তুলে ধরেন যা আগে উল্লেথ্য করেননি বা উপসংহার টানের তাকে সংক্ষেপে PTC
Mid PTC: প্রতিবেদনের মাঝে যখন দেন তখন তাকে Mid PTC
End PTC : শেষে যখন দেন তখন তাকে End PTC.
@ লেকচার উপস্থাপক: মো: হারুন -অর -রশীদ,  সিনিয়র সাংবাদিক, স্থায়ী সদস্য জাতীয় প্রেসক্লাব।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন